শনিবার, মার্চ ০৩, ২০১২

এলোমেলো ভাবনাগুলি....৮


শব্দদূষণ করব......
মনে হচ্ছে শব্দদূষণে স্বকীয়ভাবে অংশ নেই৷ নিংড়ে দেই যা আছে ভেতরটাতে৷ অবাধ্য সব শব্দগুলোকে বলি..."এ্যাটেনশন!!" বিতর্কিত হয়ে নাম কুঁড়াবার ইচ্ছেতে নয়! মন খুলে ঝেড়ে দেখবো নিজের আসল রুপ৷ আসল আয়নাতে দেখব, আসল রুপ৷ এই হাইলাইটিংস, জাঁকজমক, চকচকে আয়নাগুলো এমন চোখ ধাঁধিয়ে দিয়েছে যে, আই ড্রপার ব্যবহার করা ছাড়া উপায় নেই৷ কাজেই.... শব্দ দূষণ করব৷
একদিন স্বইচ্ছেয় অন্ধ হয়েছিলাম, পাছে লোকে সার্থপর ভাববে বলে৷ আর এখন দেখছি অন্ধত্বও ফ্যাশান হয়ে যাচ্ছে৷ "কি করি আমি, কি করি আমি, কি কি কি কি করি???"
গোবরে পা ডুবিয়ে আমার মন্দিরে এসে বল, ছিঃ ছিঃ, কি নোংরা তোমার চারপাশ?? উত্‍কট গন্ধ আসছে??
আরে যাহ্, গঙায় স্নান করে আয়৷ চোখে পিচুটি লেগে আছে বলেই দেখতে পাচ্ছিস না...আমার মন্দিরের বেদীতে শুভ্রতায় গড়া আমার প্রতিমা৷ যেখানে প্রদীপ তার নিচেই অন্ধকার করে জগত্‍ আলো করতে চায়, আর সেখানে আমার মন্দিরে তো তুই কলংক নিয়েই আসবি! যাক্ গে, রুপ প্রকাশ হবে আমার৷ পঙ্কিলতাকে যে ঢেকে দিতে পারে, সেই শুভ্রতার পরিচয় তখনই প্রকাশ পায়৷ কিন্তু আজ শব্দ দূষণ করতে গিয়ে দেখি, স্বইচ্ছেয় অন্ধ হবার সময় বাক্শক্তিটাকেও হারিয়েছিলাম৷ কোথায় যে হারিয়েছি, খুঁজে আর পাচ্ছিনা৷ আর তাই তো দেখি আমার শব্দগুলোও বোবা৷ অসহ্য গোঙানীর আওয়াজ আসছে....সবসময়৷ কপাল! শ্রবণশক্তিটাও গেলনা কেন যে!!!
বোবা বলে কি আমার সামনে শুধু গেয়েই চলবে?? ভেবনা৷ গলা যখন শুকিয়ে যাবে...জল তখন আমিই দেব৷ এমন বিষ মেশাবো....তোমার চিত্‍কারই তখন হবে শব্দ দূষণ৷ আমি হাসবো বোবা হাসি আর আমার অপচ্ছায়া তখন পাষন্ডের মত তান্ডব করে দূষণ করে যাবে৷
ওহ্ হো!! আমার শ্রবণশক্তি তবে এরই অপেক্ষাতে ছিল!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন